1. admin@agrajatrabd.news : admin :
বিজ্ঞপ্তিঃ-
জেলা-উপজেলায় সাংবাদিক নিয়োগ চলছে যোগাযোগ ০১৩ ০৯ ৩২ ৩২ ৮১
শিরোনাম
ইতিবাচক কাজে লালমোহন থানার ওসি মাকসুদুর রহমান মুরাদ সিলেটে র‌্যাব-৯ এর বিশেষ অভিযানে ভুয়া পাসপোর্ট ও ভিসাধারী দুই নাইজেরিয়ান আটক পাথরঘাটায় ডিবির হাতে ৯ ডাকাত আটক সাভারে র‍্যাবের অভিযানে চোলাই মদ ও মদ তৈরির সরঞ্জামসহ আটক-১ মাদক ব্যবসায়ী সখীপুরে সুইসাইড নোটে ক্ষমা চেয়ে গৃহবধূর আত্মহত্যা নাটোরের সিংড়ায় ইউ,পি সদস্য আরিফের বিরুদ্ধে অর্থ আত্মসাৎ’র অভিযোগ উঠেছে সাভারে র‍্যাবের অভিযানে চোলাই মদ ও মদ তৈরির সরঞ্জামসহ আটক-১ মাদকব্যবসায়ী রংপুর নগরীতে কোচিং সেন্টারে অভিযান,জরিমানা ৬০ হাজার টাকা রংপুরে ৩১৯৮ পিস ইয়াবাসহ পুলিশের এএসআই গ্রেপ্তার রাজাপুরে পানিতে ডুবে শিশুর মর্মান্তিক মৃত্যু

বরগুনায় হতে যাচ্ছে দেশের প্রথম “বঙ্গবন্ধু নৌকা জাদুঘর”

  • Update Time : রবিবার, ২৭ সেপ্টেম্বর, ২০২০
  • ৫২ বার পড়া হয়েছে

স্টাফ রিপোর্টারঃ মুজিববর্ষ উপলক্ষ্যে বরগুনা জেলা প্রশাসন বাংলাদেশের ঐতিহ্যের অংশ নৌকাকে সংরক্ষণ করার উদ্দেশ্যে একটি নৌকা জাদুঘর প্রতিষ্ঠার পরিকল্পনা হাতে নিয়েছে। তাই বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে বরগুনায় নির্মিত হচ্ছে “বঙ্গবন্ধু নৌকা যাদুঘর”। দেশের দক্ষিণ উপকূলের সর্বশেষ জেলা বরগুনায় স্থাপন হতে যাচ্ছে দেশের প্রথম নৌকা জাদুঘর। হারিয়ে যাওয়া ১০০ নৌকা এই জাদুঘরে স্থান পাবে।

এরই মধ্যে জাদুঘরটির কার্যক্রম শুরু হয়েছে। বরগুনা জেলা প্রশাসন ‘মুজিব বর্ষ’ উপলক্ষে এই উদ্যোগ হাতে নিয়েছে। নৌকার আদলে নকশা করা এই জাদুঘরের নাম রাখা হয়েছে ‘বঙ্গবন্ধু নৌকা জাদুঘর’। নদীমাতৃক এই দেশে নদী ও নৌকার ইতিহাস হাজার বছরের। কালান্তরে নদী সংকুচিত হয়েছে এবং হারিয়ে যাচ্ছে অনেক ধরণের নৌকা। বরগুনা জেলা প্রশাসন জানান, জাদুঘরে হারিয়ে যাওয়া বিভিন্ন অঞ্চলের নৌকা এবং বর্তমানে প্রচলিত নৌকার প্রতিকৃতি সংরক্ষণ করা হবে।

জেলা আইনজীবী সমিতির পূর্ব পাশে পৌর গণগ্রন্থাগারের মাঠে জাদুঘরটি স্থাপনের কাজ শুরু হয়েছে। বরগুনা জেলা প্রশাসনের গণমাধ্যম শাখার দায়িত্বপ্রাপ্ত নির্বাহী ম্যাজিস্ট্রেট মেহেদী হাসান জানান, ইতিমধ্যে বাংলাদেশ জাতীয় জাদুঘর, প্রত্নতত্ত্ব অধিদপ্তর, ট্যুরিজম বোর্ড, বিভিন্ন নৌকাশিল্পী, ফ্রেন্ডশিপ এনজিও’র প্রতিনিধিদের সঙ্গে যোগাযোগ করে জাদুঘরটির অবকাঠামো ও বিভিন্ন ধরণের নৌকা তৈরির কাজ চলছে। জাদুঘরে বিভিন্ন অঞ্চলের ১০০ নৌকা স্থান পাবে।

বরগুনা জেলা প্রশাসক মোস্তাইন বিল্লাহ বলেন, এক সময় দেশে হরেক রকমের নৌকা ছিলো। একেকটি নৌকা ভিন্ন ভিন্ন অঞ্চলের ঐতিহ্য বহন করত। আগামী প্রজন্মের কাছে ঐতিহ্য ও নৌকাকেন্দ্রীক সংস্কৃতিকে তুলে ধরতেই এমন আয়োজন।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন

বাংলাদেশে করোনা ভাইরাস

সর্বমোট

আক্রান্ত
৪৪৮,৪১৩
সুস্থ
৩৬২,৬৯০
মৃত্যু
৬,৩৮৮
সূত্র: আইইডিসিআর

সর্বশেষ

আক্রান্ত
২,৪১৯
সুস্থ
২,১৮৩
মৃত্যু
২৮
স্পন্সর: একতা হোস্ট
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

প্রযুক্তি সহায়তায় ইন্টেল ওয়েব