1. admin@agrajatrabd.news : admin :
বিজ্ঞপ্তিঃ-
জেলা-উপজেলায় সাংবাদিক নিয়োগ চলছে যোগাযোগ ০১৩ ০৯ ৩২ ৩২ ৮১
শিরোনাম
গাজীপুরে নিষিদ্ধ ঘোষিত পলিথিন ব্যাগ বিরোধী অভিযান বাসাইল মুজিব হাবিব ইসলামিয়া দাখিল মাদরাসার পক্ষ থেকে সংবর্ধংণার অনুষ্ঠান বঙ্গবন্ধুর সমাধিতে বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট গাজীপুর মহানগর শাখার নেতৃবৃন্দের পূষ্পস্তবক অর্পণ কক্সবাজার মহেশখালীর প্রধান সড়ক পুনঃ নির্মাণ কাজে অনিয়মঃ ৬৩ কোটি  টাকায় ৩৮ কিলোমিটার বিশ্বনাথে মাদ্রাসা প্রহরী হত্যা মামলায় ১ জনের ফাঁসি, ৩ জনের বেকসুর খালাস ঝালকাঠিতে ধর্ষকের পরিবার কর্তৃক হামলার শিকার ধর্ষিতা সাভারে র‍্যাব-৪ এর অভিযানে বিপুল পরিমাণ চোরাই ইলেকট্রিক তারসহ আটক ৩ নলছিটিতে তিন ছাত্রলীগ নেতা বহিষ্কার, দলীয় শৃঙ্খলা ভঙ্গের অভিযোগ ঝালকাঠিতে ধর্ষকের পরিবার কর্তৃক হামলার শিকার ধর্ষিতা সাংবাদিক নাঈমুর রহমান ছরোয়ার এর ২৭তম জন্মদিন আজ

এ দুর্ঘটনার দায় মসজিদ কমিটি ও তিতাস গ্যাস উভয়ের

  • Update Time : রবিবার, ৬ সেপ্টেম্বর, ২০২০
  • ৬১ বার পড়া হয়েছে

আসমা উল হুসনাঃ

নারায়নগঞ্জের ফতুল্লায় মসজিদে অগ্নিকান্ডের জন্য মসজিদ কমিটির গাফিলতি ও তিতাস গ্যাসের অর্থলিষ্পাকে দায়ী করছেন সাধারণ মানুষ ও অগ্নি দগ্ধদের স্বজনরা। বিনিময়ে হারাতে হলো ২৩ টি তাজা প্রাণ।

বকেয়া বিল চেক করার তাগিদ থাকলেও ত্রুটিপূর্ণ লাইন চেক করেনা তিতাস অভিযোগ সেবা গ্রহীতাদের। কখনো তারা দেখেছে চোখের সামনে দিয়ে গ্যাস লিক করলেও তিতাস গ্যাস কর্তৃপক্ষ কোনো তোয়াক্কা করে না। টাকার বিনিময় ছাড়া হয় না কোনো মেরামত।

প্রায় ২০ বছরের পুরোনো দোতালা বাইতুস সালাত জামে মসজিদের মাটির নীচ দিয়ে চলে যাওয়া কিছু আবাসিক গ্যাস সংযোগের লিকেজ থেকে গ্যাস বের হওয়ার গন্ধ টের পাওয়া যেত। কিন্তু তা সত্তেও কেন বাধ্যতামূলক ভাবে তা ঠিক করা হলোনা এতে মসজিদ কমিটির অবশ্যই গাফলতি করেছে। তিতাস তো আছেই সাথে মসজিদ কমিটিকেও দায়ী করছেন অগ্নি দগ্ধদের স্বজনেরা। তারা বলেন মসজিদ ইবাদতের জায়গা, মুসলমানদের একটা পবিত্র স্থান এর দায়িত্বটা দায়সারা ভাবে না নিলে এতোগুলা মানুষের এই অবস্থা হতোনা। তিতাস তো এমনিতেই টাকা ছাড়া নড়েনা, আমাদের জানামতে দেখিনি কোনোদিন লিক করা গ্যাস লাইন দিয়ে চোখের সামনে গ্যাস লিক করলেও তা নিজেরা ঠিক করে। তাদের লিখিত ভাবে জানাতে পারত মসজিদ কমিটি। আল্লাহ কে ডাকতে এসে এতো মানুষ জ্বলে পুড়ে মরছে – যা চোখে দেখা যায় না। ফটো সাংবাদিক নাদিমের বড় ভাই এবং উপস্থিত অন্যান্য রোগীর স্বজনেরা অগ্রযাত্রা কে এসব কথা জানান।

তারা বলেন, মসজিদ কমিটি তিতাস গ্যাস কে বিষয় টি লিখিতভাবে না জানালেও মৌখিকভাবে তো জানিয়েছিল। কিন্তু তিতাস গ্যাস ৫০ ০০০ টাকা চেয়েছে তাই আর কোনো গুরুত্ত্ব দেওয়া হয়নি। তাই এদের মিলিত গাফলতির প্রমাণ আপনাদের সামনে।

এর মধ্যেই নারায়ণগঞ্জ ডন চেম্বারের এক ব্যবসায়ী বলেন আপনারা শেরে বাংলা রোড আসেন, ডন চেম্বার আসেন দেখে যান কিভাবে বিভিন্ন জায়গা থেকে গ্যাস লিক করছে। তাছাড়া একটু বৃষ্টি হলেই যখন পানি জমে তখন লিক করা গ্যাস থেকে বুদ বুদ উঠতে থাকে এতো নতুন কিছু নয়। তবুও ঠিক করেনা তিতাস।

তারা আরো জানান এশার নামাজ চলাকালে ৬০- ৮০ জনের মতো মুসুল্লি ছিলেন। একসময় বিদ্যুৎ চলে যায়। নামাজ শেষে বাইরে আসার সময় উপস্থিত মুসুল্লিদের অনেকই মুয়াজ্জিন সাহেব( মারা গেছেন) কে ২য় লাইনে বিদ্যুৎ সংযোগ দিতে দেখেন। মসজিদে বিদ্যুৎ লাইন দুটি থাকায় মুয়াজ্জিন সাহেব অন্য লাইনে সংযোগ দেয়ার কালে প্লাকে স্ফুলিঙ্গের সুত্রপাত হয় এর আগে দরজা জানালা বন্ধ থাকায় লিকেজ থেকে বের হওয়া গ্যাসে ওই আগুন ছড়িয়ে পড়ে এতোবড় ঘটনা ঘটে – এমনটাই জানিয়েছেন শেখ হাসিনা বার্ন ইউনিটের সামনে অপেক্ষামান অগ্নিদগ্ধ দের স্বজনেরা।

এদিকে মসজিদ কমিটি জানিয়েছে তারা গ্যাস লিকের বিষয় টা তিতাস কে জানালেও তাদের চাহিদা মতো ৫০,০০০ টাকা মসজিদ ফান্ডে ছিলোনা (কিন্তু কারা টাকা চেয়েছিল তাদের নাম বলতে পারেন নি তবে তারা তিতাসের লোক)
শনিবার (৫ সেপ্টেম্বর) বিকেলে ফতুল্লার পশ্চিম তল্লা বাইতুল সালাত জামে মসজিদে বিস্ফোরণের ঘটনাস্থল পরিদর্শন করেন জ্বালানি ও বিদ্যুৎ প্রতিমন্ত্রী।

মসজিদে গ্যাসলাইন থেকে বিস্ফোরণের ঘটনা পরিদর্শনে এসে রাস্তার ওপর মসজিদ নির্মাণ ও অবৈধ গ্যাস সংযোগ নিয়ে ক্ষোভ প্রকাশ করে তিনি বলেন, মসজিদ নির্মাণে রাজউকের কোনো অনুমতি নেই। রাস্তা ঘেঁষে কিভাবে মসজিদ গড়ে তোলা হলো? আমরা আগে থেকে সাবধান হই না। ঘটনা ঘটলে সবাই তৎপর হই। জনগণ যদি সহযোগিতা না করে তাহলে গুটি কয়েক অফিস নিয়ে সারা দেশে সার্ভিস সম্ভব না।

রবিবার সকাল ১০ঃ২০ মিনিট পযন্ত এই রিপোর্ট লেখা অবধি নারায়ণগঞ্জের পশ্চিম তল্লা এলাকায় বায়তুস সালাত জামে মসজিদে বিস্ফোরণের এ নিয়ে মোট মৃতের সংখ্যা ২৩ জনে দাঁড়াল। রবিবার (৬ সেপ্টেম্বর) সকাল এবং শনিবার রাতে শেখ হাসিনা বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে চিকিৎসাধীন অবস্থায় দুইজনের মৃত্যু হয়।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন

বাংলাদেশে করোনা ভাইরাস

সর্বমোট

আক্রান্ত
৪৬৭,২২৫
সুস্থ
৩৮৩,২২৪
মৃত্যু
৬,৬৭৫
সূত্র: আইইডিসিআর

সর্বশেষ

আক্রান্ত
২,২৯৩
সুস্থ
২,৫১৩
মৃত্যু
৩১
স্পন্সর: একতা হোস্ট
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

প্রযুক্তি সহায়তায় ইন্টেল ওয়েব