1. admin@agrajatrabd.news : admin :
বিজ্ঞপ্তিঃ-
জেলা-উপজেলায় সাংবাদিক নিয়োগ চলছে যোগাযোগ ০১৩ ০৯ ৩২ ৩২ ৮১
শিরোনাম
সাময়িক ভাবে বরখাস্ত হলেন ধর্মপাশার বর্তমান ইউ/পি চেয়ারম্যান !  সাধারণ মানুষের স্বাস্থ্যসেবা নিশ্চিত করেছে কমিউনিটি ক্লিনিকই -এমপি আশেক উল্লাহ রফিক। বেগমগঞ্জ মডেল থানা পুলিশের অভিযানে কুখ্যাত রয়েল গ্রুপের সেকেন্ড ইন কমান্ড অস্ত্রসহ গ্রেফতার বসুরহাট পৌরসভা আওয়ামীলীগ মনোনীত মেয়র প্রার্থী আবদুল কাদের মির্জার সমর্থনে ১ নং ওয়ার্ড আওয়ামীলীগের মিলাদ মাহফিল ও আলোচনা সভা অনুষ্ঠিতঃ বেগমগঞ্জ মডেল থানা পুলিশের অভিযানে কুখ্যাত রয়েল গ্রুপের সেকেন্ড ইন কমান্ড অস্ত্রসহ গ্রেফতার সেচ্ছায় রক্ত দানে ‘লিল্লাহিয়াত ব্লাড ডোনেশন চাঁদপুর’ এর শুভ উদ্বোধন ছেলে এবং বউদের অবহেলায় বিষপানে মায়ের আত্মহত্যা রাজাপুর জমে উঠেছে নির্বাচনী আমেজ মৌলভীবাজারে মাস্ক পরিধান নিশ্চিতে দেড় শতাধিক ব্যাক্তি ও প্রতিষ্ঠানকে অর্থদণ্ড ইতিবাচক কাজে লালমোহন থানার ওসি মাকসুদুর রহমান মুরাদ

লালমনিরহাটে ক্রেতা সংকটে কুরবানির হাট, দুশ্চিন্তায় খামারি

  • Update Time : বুধবার, ২২ জুলাই, ২০২০
  • ১১৫ বার পড়া হয়েছে

মোঃ বাদশা মিয়া- লালমনিরহাট প্রতিনিধি

আর কয়েকটি দিন বাকি কুরবানির ঈদের। সবকটি হাটে কুরবানির পশু পর্যাপ্ত আসলেও, ক্রেতার পরিমান খুবই নগণ্য। এতে হতাশা আর দুশ্চিন্তায় আছেন খামারিরা।নেই পশুর দাম।বড় মাপের ক্ষতির আশঙ্কা।

প্রতিবছর এই সময়ের আগেই বাংলাদেশে গোরু-ছাগল কেনা-বেচায় বেশ জমজমাট হয়ে ওঠে প্রত্যেক হাটেই। কিন্তু এ বছর উল্টো চিত্র লক্ষ করা যাচ্ছে। বাংলাদেশের গ্রামাঞ্চলে বহু পরিবার শুধু কোরবানির ঈদে বিক্রির জন্য গরু-ছাগল লালন পালন করে থাকে।ছোট-ছোট খামারিরও মূল লক্ষ্য থাকে কোরবানির পশুর হাট।

কিন্তু করোনাভাইরাস সংক্রমণের কারণে এবার গরু-ছাগল কেনা বেচা নিয়ে এক ধরণের সংকট দেখা দিয়েছে।সেই সাথে দেশের উত্তরাঞ্চলের বিভিন্ন জেলায় গোরুর ভাইরাসজনিত রোগ লাম্পি স্কিন ডিজিজের (এলএসডি) প্রাদুর্ভাব দেখা দেয়ায় এবার গোরু কিনতে আগ্রহ নেই ক্রেতাদের।

প্রতিবছর কোরবানির ঈদের এক থেকে দেড় মাস আগে থেকেই পশু কেনায় ব্যস্ত হয়ে পরেন ক্রেতারা। কিন্তু এবার সে পরিস্থিতি নেই। ক্রেতারা গোরুর ভাইরাসের কারনে আগে থেকে কিনছেন না। আবার অনেকেই ভাইরাসের জন্য গোরুর পরিবর্তে ছাগল কুরবানির কথা ভাবছেন।

মার্চ মাসের ১৬ তারিখ থেকে বাংলাদেশে করোনা ভাইরাসের প্রাদুর্ভাব শুরুর পর থেকে দেশের অর্থনৈতিক কর্মকাণ্ডে চরম স্থবিরতা নেমে এসেছে। বহু মানুষ চাকরি হারিয়েছে। আয়ও কমে গেছে অনেকের।
যাদের আয় আছে তারাও স্বাস্থ্যগত দিক বিবেচনা করে পশু কোরবানি দেবার ক্ষেত্রে অনেকে সিদ্ধান্ত নিতে পারছেন না।
এ বিষয়ে আজ (২২ জুলাই) লালমনিরহাটের সবচেয়ে বড় গোরুর হাট বড়বাড়ি হাটে গিয়ে দেখা যায়, পর্যাপ্ত গোরুর আমদানি হলেও ক্রেতা নাই বললেই চলে। বিক্রেতার সাথে কথা হলে তারা বলেন, বড় আকারের যে গোরু গত বছরের দাম অনু্যায়ী ১ লক্ষ ৬০ হাজার টাকা হওয়ার কথা কিন্তু এ বছর তার দাম ১লক্ষ থেকে ১লক্ষ ১০হাজার টাকা হবে। এতে আমরা অনেক ক্ষতির মুখে পরছি।
অন্য একজন খামারি বলেন তিনটা গোরু হাটে আনলেও এখনো কেউ দাম করেনি।
এভাবে চলতে থাকলে পথে বসার উপক্রম হবে খামারিদের।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন

বাংলাদেশে করোনা ভাইরাস

সর্বমোট

আক্রান্ত
৪৫০,৬৪৩
সুস্থ
৩৬৪,৯১৬
মৃত্যু
৬,৪২০
সূত্র: আইইডিসিআর

সর্বশেষ

আক্রান্ত
২,২৩০
সুস্থ
২,২২৬
মৃত্যু
৩২
স্পন্সর: একতা হোস্ট
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

প্রযুক্তি সহায়তায় ইন্টেল ওয়েব