1. admin@agrajatrabd.news : admin :
বিজ্ঞপ্তিঃ-
জেলা-উপজেলায় সাংবাদিক নিয়োগ চলছে যোগাযোগ ০১৩ ০৯ ৩২ ৩২ ৮১
শিরোনাম
সাময়িক ভাবে বরখাস্ত হলেন ধর্মপাশার বর্তমান ইউ/পি চেয়ারম্যান !  সাধারণ মানুষের স্বাস্থ্যসেবা নিশ্চিত করেছে কমিউনিটি ক্লিনিকই -এমপি আশেক উল্লাহ রফিক। বেগমগঞ্জ মডেল থানা পুলিশের অভিযানে কুখ্যাত রয়েল গ্রুপের সেকেন্ড ইন কমান্ড অস্ত্রসহ গ্রেফতার বসুরহাট পৌরসভা আওয়ামীলীগ মনোনীত মেয়র প্রার্থী আবদুল কাদের মির্জার সমর্থনে ১ নং ওয়ার্ড আওয়ামীলীগের মিলাদ মাহফিল ও আলোচনা সভা অনুষ্ঠিতঃ বেগমগঞ্জ মডেল থানা পুলিশের অভিযানে কুখ্যাত রয়েল গ্রুপের সেকেন্ড ইন কমান্ড অস্ত্রসহ গ্রেফতার সেচ্ছায় রক্ত দানে ‘লিল্লাহিয়াত ব্লাড ডোনেশন চাঁদপুর’ এর শুভ উদ্বোধন ছেলে এবং বউদের অবহেলায় বিষপানে মায়ের আত্মহত্যা রাজাপুর জমে উঠেছে নির্বাচনী আমেজ মৌলভীবাজারে মাস্ক পরিধান নিশ্চিতে দেড় শতাধিক ব্যাক্তি ও প্রতিষ্ঠানকে অর্থদণ্ড ইতিবাচক কাজে লালমোহন থানার ওসি মাকসুদুর রহমান মুরাদ

করোনাভাইরাসঃ আছে কি না জানতে পারবেন ২০ মিনিটেই

  • Update Time : সোমবার, ৮ জুন, ২০২০
  • ২৫১ বার পড়া হয়েছে

রিপোর্টঃ রাব্বি চৌধুরী -অগ্রযাত্রা।

দ্রুতগতিতে মরণব্যাধি করোনাভাইরাস শনাক্ত করতে সক্ষম একটি ‘টেস্ট কিট’ তৈরি করেছে ভারতের হায়দরাবাদে অবস্থিত দেশটির প্রখ্যাত বিদ্যাপীঠ ইন্ডিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজির (আইআইটি) একদল গবেষক। তাদের দাবি,কারোও দেহে করোনা আছে কিনা এই টেস্ট কিটের মাধ্যমে ২০ মিনিটের মধ্যে ফলাফল জানা যাবে।

টাইমস অব ইন্ডিয়া, হিন্দুস্তান টাইমস ও এনডিটিভি সহ ভারতীয় গণমাধ্যমগুলোতে আইআইটি-র এই সাফল্যের খবর প্রচারিত হয়েছে। গবেষকেরা বলছেন, নতুন এই পরীক্ষা পদ্ধতিটি প্রচলিত রিভার্স ট্রান্সক্রিপশন পলিমেরেজ চেইন রিঅ্যাকশনের (আরটি-পিসিআর) ভিত্তিতে তৈরি হয়নি। বর্তমানে এই পদ্ধতিতে পরীক্ষা হচ্ছে।

আইআইটির গবেষকদের তৈরি প্রতিটি টেস্ট কিটের দাম পড়ছে ৫৫০ রুপি। তবে পাইকারি হারে উৎপাদন করা গেলে তখন প্রতিটির দাম কমে ৩৫০ রুপি পর্যন্ত হতে পারে জানানো হয়েছে। নিজেদের আবিস্কৃত নতুন এই কোভিড-১৯ (করোনা ভাইরাসের) টেস্ট কিটের পেটেন্ট দাবি করেছেন আইআইটির গবেষক দল।

এনডিটিভির প্রতিবেদন অনুযায়ী, হায়দরাবাদের ইএসআইসি মেডিকেল কলেজ ও হাসপাতালে কিটটির ক্লিনিক্যাল ট্রায়াল ইতোমধ্যে সম্পন্ন হয়েছে। সেই ট্রায়ালে ফল আশাব্যাঞ্জক হওয়ার পর গবেষকরা তাদের তৈরি কিটের অনুমোদনের জন্য ইন্ডিয়ান কাউন্সিল ফর মেডিকেল রিসার্চের (আইসিএমআর) কাছে অনুমোদন চেয়েছে।

আইআইটির অধ্যাপক শিব গোবিন্দ সিং বার্তা সংস্থা পিটিআইকে দেওয়া এক সাক্ষাতকারে বলেন, ‘এই কিটের বৈশিষ্ট্য হলো এটি রিভার্স ট্রান্সক্রিপশন পলিমেরেজ চেইন রিঅ্যাকশন (আরটি-পিসিআর) পদ্ধতিতে কাজ করে। কিটটি সহজেই সব জায়গায় বহনযোগ্য।’

বার্তায়ঃ টাইমস অব ইন্ডিয়া, হিন্দুস্তান টাইমস ও এনডিটিভি।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন

বাংলাদেশে করোনা ভাইরাস

সর্বমোট

আক্রান্ত
৪৫০,৬৪৩
সুস্থ
৩৬৪,৯১৬
মৃত্যু
৬,৪২০
সূত্র: আইইডিসিআর

সর্বশেষ

আক্রান্ত
২,২৩০
সুস্থ
২,২২৬
মৃত্যু
৩২
স্পন্সর: একতা হোস্ট
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

প্রযুক্তি সহায়তায় ইন্টেল ওয়েব