1. admin@agrajatrabd.news : admin :
বিজ্ঞপ্তিঃ-
জেলা-উপজেলায় সাংবাদিক নিয়োগ চলছে যোগাযোগ ০১৩ ০৯ ৩২ ৩২ ৮১
শিরোনাম
পুলিশ সুপার আব্দুল হাকিম সম্পর্কে তথ্য দেওয়ার অনুরোধ-নোয়াখালী জেলা পুলিশ। যুবলীগ সবসময় মানুষকে ভালবেসে মানুষের পাশে থেকে কাজ করছেনঃ পরশ রামগঞ্জে ক্লিনিকে ভ্রাম্যমাণ আদালতের অভিযান,ও জরিমানা সৌদি আরবে বর্ণী প্রবাসী ঐক্য পরিষদের সভাপতি ও সাধারণ সম্পাদক কে ফুল দিয়ে সংবর্ধনা  বেলাবতে জমিতে পানি দিতে গিয়ে বিদ্যুৎ স্পষ্ট হয়ে ১ বৃদ্ধের মৃত্যু দাকোপে অক্সিজেন সিলিন্ডার ব্যাংক ও হাই ফ্লো ন্যাজাল ক্যানুলা স্থাপন প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন রাজাপুরে ৩ সন্তানের জনক ব্যবসায়ীকে হত্যার ঘটনায় মামলা গ্রেফতার ২ বাধ নির্মান করা হলো বাকেরগঞ্জের রঙ্গশ্রী ও নিয়ামতি ইউনিয়নের সোনাইমুড়ী নিখোঁজের ১ দিন পর স্কুল ছাত্রের লাশ উদ্ধার “মোহাম্মদ আলী কলেজ” এর অবকাঠামো নির্মাণ উপলক্ষে মিলাদ ও দোয়ার অনুষ্ঠান।

একটি সংবাদ আড়াল করার গল্প!

  • Update Time : বৃহস্পতিবার, ২১ মে, ২০২০
  • ১০২ বার পড়া হয়েছে

স্কিনশটটি ডেপুটি কমিশনার পদবির এক পুলিশ কর্মকর্তার সাথে আমার কথোপকথনের। যারা ঘটনার অদ্যপান্ত জানতে চান,বিস্তারিত পড়তে পারেন…..

রাজধানীর ব্যস্ততম একটি এলাকার মার্কেটে অন ইউনিফর্ম দুজন পুলিশ সদস্য স্বপরিবারে গাদাগাদি করে কেনাকাটা করছিলো। কাকতালীয়ভাবে ঐ এলাকাতেই রিপোর্টিংয়ের জন্য ছবি নিচ্ছিলো আমাদের অগ্রযাত্রা পত্রিকার ফিল্ড রিপোর্টিং শাখার অন্যতম প্রাণভোমরা সিনিয়র স্টাফ রিপোর্টার আসমা উল হুসনা।

তার ক্যামেরায় ধরা পড়ে সেই দুই পুলিশ সদস্যের মহাসমারোহে কেনাকাটার দৃশ্য। সুযোগে বেশ কয়েকটি ক্লিক করে নেন তিনি। আর পরক্ষণেই পাঠিয়ে দেন অগ্রযাত্রা’র বার্তাকক্ষে।

নিউজ প্রকাশ হোক বা না হোক নিউজরুমে আসা প্রত্যেকটা রিপোর্টে চোখ বোলানোই আমার অভ্যেস। আসমার পাঠানো ছবিগুলো দেখে মনে হলো দারুণ কষিয়ে একটা নিউজ করা যাবে। কারণ, সারাদেশে পুলিশ সকলকে ঈদ শপিং করতে নিরুৎসাহিত করছে, স্বয়ং পুলিশ প্রধান দুদিন আগেই বলেছেন এবারের ঈদে শপিং না করতে। সেখানে করোনার হটস্পট চিহ্নিত এরিয়ায় পোশাক পরিহিত দুজন পুলিশ সদস্যের কেনাকাটার দৃশ্য নিশ্চয়ই আশেপাশের মানুষদের বেআইনি হতে উদ্বুদ্ধ করবে।

নিশ্চয়ই একজন সাংবাদিকের কাজই হলো সংবাদ প্রকাশ করা। আর নিউজের প্লটও ভালো। তার ওপর আসমা আপার পাঠানো নিউজ। তার নিউজ সাধারণত যতক্ষণ প্রকাশ না হয় ততক্ষণই মেসেঞ্জার,কলে খোঁচা খুচি করতেই থাকে মানুষটা! এই সেই আসমা যার রিপোর্টে স্বামীবাগের ইসকন মন্দিরে লকডাউন কঠোর করেছিলো পুলিশ, যার ফলে গোটা এলাকা করোনার ভয়াল থাবা থেকে বেঁচে যায়। এই সেই আসমা যিনি তার রিপোর্টে করোনায় নিহত প্রথম পুলিশ সদস্য জসিমের পরিবারকে আর্থিক সহায়তার দাবি জানান।

যাই হোক, আজকের নিউজটা কিভাবে করবো ভাবছি এমন সময় মনে হলো, আমরা তো দায়িত্বশীল সাংবাদিকতার শপথ নিয়ে এ পেশায় নেমেছি। হুট করে নিউজ করে দেয়া, কাজটা কি ঠিক হবে? বাংলাদেশে করোনা প্রাদুর্ভাব শুরুর পর এ যুদ্ধে পুলিশ বাহিনীই সবচেয়ে বেশী আঘাতে জর্জরিত! তবুও তো থেমে নেই তারা। এমনকি অগ্রযাত্রা’র ফোন পেয়ে সারাদেশের কয়েক জায়গায় অসহায়দের ঘরে গিয়ে ত্রাণ তুলে দিয়ে এসেছে পুলিশ কর্মকর্তারা। দুজন কনস্টেবলের ভুল করার ছবি প্রচার করে গোটা বাহিনীর অবদানকে প্রশ্নবিদ্ধ করাটা কি ঠিক হবে? প্রশ্নগুলো আনমনে ভাবতে ভাবতেই
আসমা আপার সাথে খানিকটা পরামর্শ করে কল দিলাম যে এলাকায় দেখা গেছে পুলিশের দুই সদস্যকে সে জোনের পুলিশের ডেপুটি কমিশনার কে, ছবিগুলো হোয়াটসঅ্যাপে আগেই পাঠিয়ে দিলাম। আর ফোনে খুলে বললাম বিস্তারিত, তবে আফসোসের সূরে সেই অফিসার বলেছিলো পুলিশ কি তবে মার্কেট করবে না? আমি বললাম- ইনশাআল্লাহ, শুধু পুলিশ না, আমরা সবাই মিলেই মার্কেট করবো, আনন্দ করবো,কিন্ত যুদ্ধটা যে এখনও শেষ হয়নি!

পরে বিকেল নাগাদ সেই একই জোনের পুলিশের আরেক কর্মকর্তা ফোন করে জানালো ঐ দুই পুলিশ সদস্যের ছবি অনুসন্ধান করেছে তারা কিন্ত সে দুজন সম্ভবত এ এলাকার দায়িত্বরত পুলিশ নন, তবুও সিনিয়র অফিসারদের পক্ষ থেকে সকল সদস্যকে সতর্ক করে দেয়া হয়েছে যাতে এমন আর কেউ না করে।

আসলে আমরাও এটাই চেয়েছিলাম, পুলিশ আরো সতর্ক হোক, জনতার সেবক এ মানুষগুলো আর যেনো করোনার আঘাতে ঘায়েল না হয়। মনে হলো আমাদের ক্ষুদ্র প্রচেষ্টা কিছুটা হলেও স্বার্থক, এতেই আনন্দ, এটাই আমাদের অগ্রযাত্রা পত্রিকার দায়িত্বশীল নীতি। শুধুমাত্র নাম কামানোই সাংবাদিকতার উদ্দেশ্য হতে পারে না।

লেখক-

মেহেদী হাসান অর্নব
সম্পাদক, অগ্রযাত্রা পত্রিকা

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন

বাংলাদেশে করোনা ভাইরাস

সর্বমোট

আক্রান্ত
৪৬২,৪০৭
সুস্থ
৩৭৮,১৭২
মৃত্যু
৬,৬০৯
সূত্র: আইইডিসিআর

সর্বশেষ

আক্রান্ত
১,৭৮৮
সুস্থ
২,২৮৭
মৃত্যু
২৯
স্পন্সর: একতা হোস্ট
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

প্রযুক্তি সহায়তায় ইন্টেল ওয়েব